Bangladesh Ministry of Education

Bangladesh Ministry of Education



Address: Building#6, Floor#17th & 18th, Bangladesh Secretariat, 
Dhaka-1000, Bangladesh.
Fax: 88-02-9514114
Education Minister 
Mr. Nurul Islam Nahid 
Telephone No. 88-02-9540395
 
Secretary 
Mr. Md. Nazrul Islam Khan
Telephone No. 9576679

 



Email Address : info@moedu.gov.bd

Website : www.moedu.gov.bd

Director/VC/Principal : Mr. Nurul Islam Nahid

146 Peoples Visite This News.

HSC exam Results will be published within July 22 to 24



"২২ থেকে ২৪ জুলাইয়ের মধ্যে এইচএসসির ফল "

 

আগামী ২২ থেকে ২৪ জুলাইয়ের মধ্যে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল দেওয়া হতে পারে। এই তিনদিন ফল প্রকাশের সম্ভাব্য তারিখ ধরে সম্প্রতি শিক্ষা মন্ত্রনালয় থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময় চেয়ে প্রধানমন্ত্রী কার্যালয়ে চিঠি পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রী এই তিনদিন অথবা এর আগে বা পরে যেদিন সময় দিবেন সেদিনই ফলাফল প্রকাশ করা হবে বলে শিক্ষা মন্ত্রনালয় সূত্রে জানা গেছে।

 
রেওয়াজ অনুযায়ী পাবলিক পরীক্ষার ফলাফলের অনুলিপি সর্বপ্রথম প্রধানমন্ত্রীর হাতে তুলে দেওয়া হয়। এরপরই সকলের জন্য ফলাফল উন্মুক্ত করা হয়। সেজন্যই প্রধানমন্ত্রী যেদিন সময় দেন সেদিনই ফলাফল প্রকাশ করা হয়।
 
২০১৭ সালের এইচএসসি ও সমমানের তত্ত্বীয় পরীক্ষা গত ১৫ মে শেষ হয়। আর ব্যবহারিক পরীক্ষা শেষ হয় ২৫ মে। ২০০৬ সাল থেকে পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যেই ফল প্রকাশ করা হয়। সেই হিসেবে আগামী ২৪ জুলাই এইচএসসি ও সমমানের পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিন পূর্ণ হবে। তাই আগামী ২২ থেকে ২৪ জুলাইয়ের যে কোনো দিন প্রধানমন্ত্রীর সময় চেয়ে শিক্ষা মন্ত্রনালয় থেকে চিঠি দেওয়া হয়েছে।
 
ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার সরকার বলেন, ‘এইচএসসি পরীক্ষার ফল প্রকাশের জন্য ২২ থেকে ২৪ জুলাই সম্ভাব্য তারিখ ধরে আমরা শিক্ষা মন্ত্রনালয়ে প্রস্তাব পাঠিয়েছি। সেখান থেকে তা প্রধানমন্ত্রী কার্যালয়ে পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রী ওই সময় বা এর আগে-পরে যেদিন সময় দিবেন সেদিনই ফল প্রকাশ করা হবে। আমাদের বেশিরভাগ কাজ শেষ। তাই ওই সময়ের আগে-পরেও তারিখ নির্ধারন করলে কোনো সমস্যা হবে না।’
 
১০ শিক্ষা বোর্ডের অধীনে এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেয় ১১ লাখ ৮৩ হাজার ৬৮৬ জন শিক্ষার্থী। মোট পরীক্ষার্থীদের মধ্যে ৬ লাখ ৩৫ হাজার ৬৯৭ জন ছাত্র এবং ৫ লাখ ৪৭ হাজার ৯৮৯ জন ছাত্রী।