Government of USA

Government of USA



U.S. Embassy Dhaka, Madani Avenue, Baridhara, Dhaka 1212, Bangladesh
Tel: (880) (2) 5566-2000,Fax:02-8823744



Email Address : EducationUSA-Bangla@state.gov

Website : www.dhaka.usembassy.gov

Director/VC/Principal : Marcia Bernicat

83 Peoples Visite This News.

PhD Thesis of Stephen Hawking is now online



স্টিফেন হকিংয়ের পিএইচডি থিসিস এখন অনলাইনে।
 
স্টিফেন হকিং, যেন জীবন্ত এক কিংবদন্তি। তাঁর পিএইচডি থিসিস উন্মুক্ত করে দেয়া হয়েছে বিশ্বেরস্ক্লের মাঝে। বিনামূল্যে পৃথিবীর যে কোনও প্রান্ত থেকে বিনামুল্যে তা যে কেউ ডাউনলোড করতে পারবে, www.physics.org ওয়েবসাইটে থেকে। এ উপলক্ষ্যে হকিং বলেন, আমি আশাকরি এ মহাবিশ্বের বিষ্ময় সম্পর্কে আরও জানতে উৎসাহিত করবে আমার গবেষণা কর্ম।
 
১৯৪২ সালের ৮ জানুয়ারি যুক্তরাজ্যের অক্সফোর্ডে জন্মগ্রহণ করেন স্টিফেন হকিং। দুরারোগ্য মটর নিউরন ব্যাধিতে আক্রান্ত হলেও থেমে নেই তার তাত্ত্বিক পদার্থবিজ্ঞান নিয়ে গবেষণা। তিনি এখনো মহাবিশ্বের অজানা বিষয়গুলো নিয়ে জানতে উত্সুক। মহাবিশ্ব সৃষ্টির রহস্য ‘বিগ ব্যাং থিউরি’র প্রবক্তা স্টিফেন হকিং। 
 
স্টিফেন হকিংয়ের বাবা ফ্র্যাঙ্ক হকিং ছিলেন একজন জীববিজ্ঞানের গবেষক। আর মা ইসাবেল হকিং ছিলেন একজন রাজনৈতিক কর্মী।
 
১৯৮৮ সালে ‘অ্যা ব্রিফ হিস্ট্রি অব টাইম’ বইয়ের মাধ্যমে বিশ্বব্যাপী খ্যাতি পেয়েছিলেন স্টিফেন হকিং। বইটিতে তিনি মহাবিশ্বের সৃষ্টি রহস্য নিয়ে তত্ত্ব দেন। আন্তর্জাতিকভাবে বেস্ট সেলার হিসেবে বইটির এক কোটি কপি বিক্রি হয়। মহাবিশ্ব নিয়ে প্রকাশিত তাঁর সর্বশেষ বই ‘দ্য গ্র্যান্ড ডিজাইন’।
 
আইনস্টাইনের পর স্টিফেন হকিং ই বিখ্যাত পদার্থবিদ হিসেবে নির্বাচিত হন। প্রিন্স অব অস্ট্রিয়ান্স পুরস্কার, জুলিয়াস এডগার লিলিয়েনফেল্ড পুরস্কার, উলফ পুরস্কার, কোপলি পদক, এডিংটন পদক, হিউ পদক, আলবার্ট আইনস্টাইন পদকসহ একাধিক পদবী গ্রহণ ক্রেন তিনি।